কলা অনেক গুণ রয়েছে। কলা শুধু ফিট থাকতে সাহায্য করে না, কলা মানুষকে সুন্দর করে এবং আনন্দিত থাকতে অনেক বড় ভূমিকা পালন করে। চলুন কলার গুণাগুণ সম্পর্কে আরো জানা যাক৷
‘কলা’ ঝটপট এনার্জি দেয়



‘কলা’ কেন ফিট রাখে? কলাতে রয়েছে শর্করা, মিনারেল, পটাশিয়াম ও ম্যাগনেশিয়াম। কলা খুব তাড়াতাড়ি শরীরে এনার্জি এনে দেয়। পটাশিয়াম শরীরের এনজাইমকে সক্রিয় রাখে এবং মাংসপেশিকে কোমল ও মসৃন করে নার্ভকে সতেজ রাখতে সহায়তা করে। তাই অনেকে দিনের শুরুতেই একটি কলা খেয়ে ভালোভাবে দিন শুরু করেন। বিশেষ করে ছাত্রদের বেশ কাজে দেয় কলা।
কলা মেজাজ ভালো করে দেয়
কলা এমন একটি ফল যা সারা বছর এবং সব দেশেই পাওয়া যায়। আমরা যে খাবার খাই তার পুষ্টিগুণের কারণে শরীর ভালো লাগা এবং ভারসাম্য রক্ষার নির্দেশ পায় সরাসরি মস্তিস্ক থেকে। কলা এ কাজটি করে খুবই দ্রুত, যার ফলে কলা খাওয়ার পর মেজাজ ভালো হতে খুব বেশি সময় লাগে না। এমন অনেক মানুষ আছেন, যাদের ঘুম থেকে ওঠার পর কিছুই খেতে ইচ্ছে করে না, তাদের জন্য কলা খুবই প্রয়োজনীয় একটি খাবার।
কলাতে রয়েছে অনেক কিছু
মিনারেল, আয়রন, ভিটামিন ‘সি’ ও ‘ই’ সহ বেশ কয়েকটি ভিটামিন। এই সব কিছুর মিশ্রণ ক্যানসার প্রতিরোধেও সহায়তা করে। কলায় রয়েছে প্রচুর প্রোটিন এবং শরীরের জন্য প্রয়োজনীয় ৮টি অ্যামিনো অ্যাসিড৷
কলা খেয়ে সুন্দর থাকুন
কলা শুধু শরীরের ভেতরকেই ভালো রাখে না, বাইরের সৌন্দর্যকেও বাড়িয়ে তোলে। কলা ছোট-বড় সবার জন্যই উপাদেয়। হলুদ রং-এর কলা এনার্জি এনে দেয় এবং পাকস্থলিকে সক্রিয় রাখতেও সাহায্য করে।
কলা কি মোটা করে?
কলায় ক্যালোরি আছে এবং এটা মোটা করে- সম্পূর্ণ ভুল ধারণা। বরং কলা খেয়ে ওজন কমানো সম্ভব। কলা বিভিন্নভাবে খাওয়া যায়। যেমন কলা দিয়ে তৈরি বিশেষ ধরনের কেক, কলার চিপস, মিল্কশেক, আইসক্রিম, বিস্কুট ইত্যাদি।
কলার মিউজিয়াম
শিল্পী ব্যার্নহার্ড স্টেলমাখার ১৯৯১ সালের ২২শে জুন জার্মানির শ্লেসভিগ-হলস্টাইন রাজ্যে কলার এই মিউজিয়ামটি তৈরি করেন। অসংখ্য সুন্দর সুন্দর ছবি প্রদর্শনীর মাধ্যম জার্মানিতে কলা সম্পর্কিত একমাত্র মিউজিয়ামটি সাজানো হয়েছে।
Show Comments: OR

0 comments:

Post a Comment

আপনার একটি মন্তব্য একজন লেখক কে ভালো কিছু লিখার অনুপ্ররেনা যোগাই তাই প্রতিটি পোস্ট পড়ার পর নিজের মতামত জানাতে ভুলবেন না । তবে এমন কোন মন্তব্য করবেন না যাতে লেখকের মনে আঘাত করে !!

 
Top

Contact With Me